আপনাকে স্বাগতম আমাদের সাইট পরিদর্শন করার জন্যWelcome to visit our site

যে ১০ টি টিপস মেনে চলিলে আপনিও হতে পারেন সফল ফ্রিল্যান্সার


যুগের সাথে পাল্লা দিয়ে এগিয়ে চলছে আউটসোর্সিং ফ্রিল্যান্সিং পেশা । আজ থেকে ৩ / ৪ বছর আগেও খুব একটা জনপ্রিয়তা ছিল না এই পেশার । কিন্তু বর্তমানে আমাদের দেশের অনেকেই যুক্ত হচ্ছে এই পেশার সাথে গড়ে তুলছে সফল ক্যারিয়ার । আজকে আমি আমার অভিজ্ঞতার আলোকে যে ১০ টি টিপস আপনাদের সাথে শেয়ার করবো যা আপনাকে সফল হতে কিছুটা হলেও সহায়তা করবে। ১০ টি টিপস মেনে চলিলে আপনিও হতে পারেন সফল ফ্রিল্যান্সার
চলুন তাহলে জেনে নেই টিপসগুলো –
১। শুরুতে আপনাকে আগে বুঝতে হবে কেন আপনি এই পেশার সাথে যুক্ত হতে চান । হুজুগে নাকি সিরিয়াসলি আপনি চান এই প্রফেশনে নিজেকে যুক্ত করতে । অনেকে এই পেশায় ভাল করছে দেখে যদি মনে করেন আপনিও ভাল করবেন তাহলে আপনি এই পেশায় সফল হতে পারবেন না । এর বড় কারণ হল আপনার মাইন্ডসেট ঠিক নেই ।

২। আমরা যারা বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করি তারা ভাল করে জানি একটি কভার লেটার কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থেকে । তাই যারা নতুন তারা এই বিষয়টি খুব গুরুত্বের সাথে মেনে চলার চেষ্টা করবেন । কভার লেটার লেখার জন্য যেন আমরা ভুলভাল ইংরেজি ব্যবহার না করি এইদিকে খেয়াল রাখতে হবে । বায়ারের চাহিদা ভাল করে পড়ে তা সহজভাবে লিখে দিলেই কাজ হয়ে যাবে । কভার লেটার লেখার সময় একটা বিষয় মেনে চলবেন তা হল একই কভার লেটার বারবার ব্যবহার করবেন না ।

৩। আপনি যা জানেন না তা নিয়ে কাজ করতে যাবেন না । ধরুন আপনি এস ই ও নিয়ে কাজ করেন এবং নতুন কোন এক ক্লাইণ্টের প্রজেক্টও পেয়েছেন। ক্লাইন্ট আপনাকে বললো তার এমন একজন লোক দরকার যে তার ফেসবুক অ্যাড ক্যাম্পেইন করে দিবে । আপনার ফেসবুক অ্যাড নিয়ে কোন অভিজ্ঞতা নেই কিন্তু আপনি বলে দিলেন আপনি কাজটি করতে পারবেন ! অতঃপর আপনি কাজটি পেলেন কিন্তু করতে পারলেন না দক্ষতার অভাবে । এতে করে আপনি আপনার বায়ারের সাথে সাথে নিজের অনেকটা ক্ষতি করে ফেলছেন । কারণ পরবর্তীতে সে আপনাকে আর কাজ দিবে না । আর আপনি যদি না করে দিতেন তাহলে সে পরবর্তীতে আপনাকে আপনার স্কিল রিলেটেড আরও কাজের অফার দিত কিংবা অন্য কারো প্রয়োজনে আপনাকে রিকমেন্ড করতো । তাই নিজে যা জানেন না তার চেয়ে বেশি জাহির করতে যাবেন না ।

৪। না বলা শিখতে হবে । ধরুন আপনি সপ্তাহে ৪০ ঘণ্টা কাজ করেন । আপনার ক্লাইন্ট বললো তার আর একটা প্রজেক্টে আপনাকে আরও ১০ ঘণ্টা কাজ করতে আপনি যদি না পারেন তাহলে ইতস্ততবোধ না করে সরাসরি না করে দিবেন । কিংবা এমন কোন কাজ অফার করলো যা আপনি জানেন না তাহলে ওই আগের মতই সরাসরি না করে দিবেন ।

৫। জোর দিতে হবে আপনার কমিউনিকেশন স্কিলের উপর । এই পেশায় আপনার কমিউনিকেশন স্কিল যত ভাল হবে আপনি ততই বেশি সফল হবেন । কমিউনিকেশনে কোন রকম গ্যাপ কিংবা বিলম্ব করা যাবে না ।

৬। কাজের সময়কে ভাগ করে নিন । প্রতিটি কাজের জন্য আপনার সময়কে ভাগ করে নিন এতে করে আপনার সিদ্ধান্ত নিতে সুবিধা হবে কোন প্রজেক্টে দিনে কতক্ষণ কাজ করবেন । প্রয়োজনে প্রজেন্ট ম্যানেজমেন্ট টুল ব্যবহার করতে পারেন যেন স্ল্যাক ,ট্রিলো ইত্যাদি ।

৭ । প্রতিনয়ত নিজেকে আপডেট করতে হবে । নতুন নতুন বিষয় শেখার জন্য ইনভেস্টমেন্ট করতে হবে । আপনার টোটাল ইনকামের ১০% আপনার নিজের স্কিল ডেভেলপমেণ্টে খরচ করুণ ।

৮। সবসময় ইন্টারনেটের মেইল চেক করুন । এতে করে আপনার অনেক সুবিধা আছে আপনি সহজেই নতুন কোন প্রজেক্টের ঈন্টারভিউ এ কল পেলে খুব সহজেই রেসপন্স করতে পারবেন । অনেক সময় দেরিতে রেসপন্স করার দরুন হাতছাড়া হয়ে যায় প্রজেক্টটা । তাই মোবাইল ফোনে আপনার মেইল এড্রেসটি সেট করে রাখুন যেন বাইরে থাকেলেও সহজেই চেক করে নিতে পারেন । প্রয়োজনে মার্কেটপ্লেসের জন্য নিদিষ্ট মোবাইল অ্যাপটিও ইন্সটল করে রাখতে পারেন কুইক রেসপন্স করার জন্য ।

৯। কাজের জন্য উপযুক্ত পরিবেশ নির্বাচন করুন । আপনার কাজের ডেস্কটি সাজিয়ে নিন আপনার মনের মত করে সাথে এমন একটি স্থানে বসে কাজ করুন যেখানে আপনাকে কেউ বিরক্ত করবে না সাথে ভাল ইন্টারনেট কানেকশন আছে । প্রয়োজনে ইন্টারনেট কানেকশনের ব্যাকআপ রাখুন । যদি আপনি ব্রডব্যান্ড ব্যবহার করেন তাহলে প্রয়োজন বিশেষে মডেম ব্যাকআপ রাখুন যা আপনাকে আপনার অতি দরকারি কাজে অনেকই সহায়তা করবে ।

১০। নিজের কাজকে উপভোগ করুন । কাজের পাশাপাশি নিজের পরিবার বন্ধুমহল সবার সাথে সময় পেলেই বাইরে কোথাও ঘুরতে যান । এতে করে কাজের একঘেয়েমি দুর হবে পাশাপাশি আপনার প্রোডাক্টিভিটি বাড়বে । নিজের জন্য ভাল ডিভাইস ব্যবহার করুন । মাঝে মাঝে নিজে নিজেকে উপহার দিন আর উপভোগ করুন এই এই মুক্তপেশার জীবনকে ।

আশা করছি এই টিপসগুলো আপনাদের ভাল লাগার পাশাপাশি অনেক কাজে দিবে । আরটিক্যালটি ভাল লাগলে কমেন্টে আপনার ভাল লাগার কথা জানাতে পারেন পাশাপাশি কোন পরামর্শ থাকলেও জানাতে পারেন । শুভ হোক আপনার অনলাইন ক্যারিয়ার ।
যে ১০ টি টিপস মেনে চলিলে আপনিও হতে পারেন সফল ফ্রিল্যান্সার যে ১০ টি টিপস মেনে চলিলে আপনিও হতে পারেন সফল ফ্রিল্যান্সার Reviewed by Unknown on 9:10:00 AM Rating: 5

No comments:

Welcome My New Blog Site

Abdullah || Online @2015. Powered by Blogger.